লালমনিরহাট জেলায় অধিকার এখানে, এখনই(রাইট হিয়ার রাইট নাউ ২) প্রকল্পের উদ্যোগে জেলা পর্যায়ে যুব জনগোষ্ঠীর জেন্ডার ও মানবাধিকার বাস্তবায়ন প্রক্রিয়া বিষয়ে দক্ষতা উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত।
সোমবার (১৯ ডিসেম্বর ) ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র অধিকার এখানে, এখনই(রাইট হিয়ার রাইট নাউ ২) প্রকল্পের উদ্যোগে জেলা পর্যায়ে যুব জনগোষ্ঠীর জেন্ডার ও মানবাধিকার বাস্তবায়ন প্রক্রিয়া বিষয়ে দক্ষতা উন্নয়নে আরডিআরএস হলরুমে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালা পরিচালনা করেন আরএইচআরএন প্রকল্পের এরিয়া কো-অডিনেটর মাধুরী সুত্রধর। স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা ইয়্যুথ মোবিলাইজার দিপঙ্কর রায়। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্পের এলামনাই গ্রুপ লিডার শহিদ ইসলাম সুজন, লালমনিরহাট সরকারি কলেজ গ্রুপ লিডার শীভ সুন্দর বর্মন প্রমূখ।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য, প্রশিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য এবং প্রকল্প বিষয়ে উপস্থাপন, শাহানা কার্টুন প্রদর্শন, সমন্বিত যৌনতা শিক্ষা-বন্ধুত্ব ও সম্পর্ক, মূল্যবোধ, অধিকার,সংস্কৃতি এবং যৌনতা, জেন্ডার বিষয়ক সাধারন ধারনা , জেন্ডার ভিত্তিক সহিংসতা,স্বাস্থ্য এবং সুস্থতার জন্য দক্ষতা, বয়:সন্ধিকালীন শারীরিক ও মানসিক পরিবর্তন, যৌনতা এবং যৌন আচরণ, যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন মাধুরী সূত্রধর, এরিয়া কোঅর্ডিনেটর, অধিকার এখানে, এখনই(রাইট হিয়ার রাইট নাউ) প্রকল্প। অংশগ্রহনকারীদেরকে ০৮টি গ্রুপে ভাগ করে সমন্বিত যৌনতা শিক্ষা, যৌন রোগ প্রতিরোধে এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় করনীয় কি কি হতে পাওে সে বিষয়ে গ্রুপে ওয়াার্ক করানো হয়। গ্রæপ ওয়াার্ক শেষে এক এক করে উপস্থাপন করেন। এরপর ব্র্যাক সেইফগার্ডিং নীতিমালা নিয়ে আলোচনা করেন দিপংকর রায়, ডিস্ট্রিক্ট ইয়্যুথ মবিলাইজার, অধিকার এখানে, এখনই(রাইট হিয়ার রাইট নাউ) প্রকল্প। উক্ত কর্মশালায় লালমনিরহাট সদর উপজেলার অধিকার এখানে, এখনই(রাইট হিয়ার রাইট নাউ) প্রকল্পের ৪টি ইয্যুথ গ্রæপের ২৫ জন সদস্য অংশগ্রহণ করেন।